Pages

Sunday 14 May 2017

ADX: The Trend Strength Indicator

এডিএক্সঃ ট্রেন্ড স্ট্রেন্থ ইন্ডিকেটর
(Average Directional Index)
Video


ট্রেন্ড ইজ আওয়ার ফ্রেন্ড। কিন্তু আপনার জানা দরকার কোন শেয়ারটা ট্রেন্ডে আছে আর কোন শেয়ারটা ট্রেন্ডে নাই। এডিএক্স এমনি একটা ইন্ডিকেটর যা ট্রেন্ডের শক্তি নির্দেশ করে, আপ ট্রেন্ডই হৌক আর ডাউন ট্রেন্ড হৌক।

১৪ দিনের বা ১৪ ক্যান্ডেলের ক্লোজিং প্রাইসের ডাটার উপর ভিত্তি করেই এডিএক্স ইন্ডিকেএক্স তৈরি। তবে যে কোন টাইম ফ্রেম নেয়া যায়। এডিএক্স এর সংগে আরো দুইটা ডিএমআই লাইন থাকে। +DMI ও -DMI.  এডিএক্স এর ভেলু ০ থেকে ১০০ হতে পারে।

এডিএক্স যে কোন দিকের ট্রেন্ডেরই শক্তি নির্দেশ করে।

প্রাইস যখন উপরে উঠতে থাকে তখন +DMI -DMI এর উপরে থাকে, তখন আপট্রেন্ড নির্দেশ করে। আর যখন প্রাইস যখন নিচে নামতে থেকে তখন -DMI +DMI এর উপরে থাকে, ডাউনট্রেন্ড নির্দেশ করে।
এখন আরো লক্ষণীয় যে আপ বা ডাউন উভয় ট্রেন্ডেই ADX রেখা ট্রন্ডের শক্তি নির্দেশ করে।

ট্রেন্ডের শক্তির পরিমাপ
এডিএক্সের ভেলু আমাদের শক্তিশালী ও লাভজনক ট্রেন্ড নির্দেশনা দেয়। এডিএক্স ভেলু ট্রেন্ডিং ও নন ট্রেন্ডিং অবস্থার পার্থক্য দেখায়। অনেক ট্রেডার মনে করেন যে ২৫ এর উপরে এডিএক্স ভেলু ট্রেন্ড ট্রেডিং জন্য উপযুক্ত। পক্ষান্তরে ২৪ এর নিচে এডএক্স ভেলু তারা এড়িয়ে চলেন।

এডিএক্স ভেলু            ট্রেন্ডের শক্তি
০-২৫                      দুর্বল বা অনুপস্থিত
২৫-৫০                    শক্তিশালী
৫০-৭৫                    খুবই শক্তিশালী
৭৫-১০০                  আরো শক্তিশালী

নিম্ন এডিএক্স একুমুলেশন বা ডিস্ট্রিবিউশন নির্দেশ করে। এডিএক্স  ৩০ পিরিয়ডে  ২৫ এর নিচে থাকলে রেঞ্জের মধ্যে আসে এবং প্রাইস প্যাটার্ন শনাক্ত করা সহজ হয়। এই সময়ে প্রাইস সাপোর্ট ও রেজিস্ট্যান্সের মধ্যে আসা যাওয়া করে। নিচের চিত্রে প্রাইস নিম্ন এডিএক্স থেকে উচ্চ এডিক্সে উত্তরন ও নিম্ন এডিএক্সে প্রাইস চ্যানেল গঠন দেখান হলো।


প্রাইস যখন ২৫ এডিএক্সের নিচে থাকে তখন রেঞ্জের ভিতরে থাকে, আর যখন ২৫ এর উপরে উঠে তখন ট্রেন্ডে চলে আসে।

এডিএক্স লাইনের দিক ট্রেন্ডের শক্তি নির্দেশ করে। যখন এডিএক্স লাইন উঠতে থাকে তখন ট্রেন্ডের শক্তিই বাড়তে থাকে। যখন এডিএক্স লাইনে নিচে নামতে থাকে তখন ট্রেন্ডের স্ট্রেন্থ কমতে থাকে ও প্রাইস কন্সলিডেশনে আসে। অনেকের একটা ভুল ধারনা যে এডিএক্স লাইন ফল করার অর্থ ট্রেন্ড রিভার্স করছে। কিন্তু তা নয় ফল শুধু ট্রেন্ডের দুর্বলতাই বুঝায়। 

ট্রেন্ড মোমেন্টাম
কোন এডিএক্স পিক (peak) এর ভেলু ২৫ এর উপরে হলে স্ট্রং বিবেচনা করা হয় যদিও পুর্ববর্তি পিক অপেক্ষা বর্তমান পিক ছোট হয়। (নিচের চিত্র দেখুন)।


 এডিএক্স ডাইভার্জেন্সও প্রদর্শন করে। (নিচের চিত্র)।


এডিএক্স ট্রেডিং স্ট্র্যাটেজি
আমরা যখন প্রাইসের সংগে কোন ইন্ডিকেটর ব্যবহার করি তখন আমরা এমন কিছু বাড়তি সুবিধা পাই যা প্রাইস একা দিতে পারে না।
ব্রেক আউট শনাক্ত করা কঠিন নয়। কিন্তু অনেক সময় আমরা ব্রেক আউট ধরতে যেয়ে ব্রেক আউট ট্রাপে পড়ে যাই। কিন্তু এডিএক্স আমাদের বলে দেয় ব্রেক আউটটা ভ্যালিড কিনা। ব্রেক আউটের সময় যদি এডিএক্স ২৫ এর নিচ থেকে উপরে উঠতে থাকে তার অর্থ এই যে প্রাইস ব্রেক আউটের দিকে চলার জন্য যথেষ্ট শক্তিশালী।
আবার এডিএক্স যখন ২৫ এর নিচে থাকে তখন প্রাইস সাইড ওয়ে চলতে থাকে। তখন ট্রেন্ড ট্রেডিং এড়িয়ে চলাই যুক্তি সংগত।

উপসংহার
এডিএক্সের সাহায্যে আমরা
ট্রেন্ড ও ট্রেন্ডের শক্তি বুঝতে পারি,
সাইডওয়ে মুভমেন্ট বুঝতে পারি;
সাইডওয়ে মুভমেন্ট থেকে সাকসেসফুল ব্রেক আউট ধরতে পারি;
ট্রেন্ড মোমেন্টাম পরিবর্তনের সতর্কবার্তা দেয় ফলে আমাদের রিস্ক ম্যানেজমেনট সহজ হয়।
ট্রেন্ড ইজ ইওর ফ্রেন্ড, এডিএক্স ইজ ইওর বেস্ট ফ্রেন্ড।


4 comments: