Pages

Sunday 23 April 2017

Money Flow Index

মানি ফ্লো ইন্ডেক্স

Video







প্রবর্তকঃ Gene Quong  ও Avrum Soudack.
বাই ও সেল প্রেশার নির্নায়ক একটা অসিলেটর, ভলুম ও প্রাইস দুইটাই ব্যবহার করে, সংগে RSI ও। তাই এই অসিলেটরকে ভলুম নির্ভর RSI ও বলে।
এই ইন্ডিকেটরটা একটা সিকুরিটিতে অর্থ প্রবেশ ও বের হয়ে যাওয়ার রেট নির্দেশক। অসিলেটরটা শুন্য থেকে ১০০ পর্যন্ত উঠানামা করে।


ফর্মুলা
১৪ পিরিয়ডের জন্য

1. Typical Price = (High + Low + Close)/3
2. Raw Money Flow = Typical Price x Volume
3. Money Flow Ratio = (14-period Positive Money Flow)/(14-period Negative Money Flow)
4. Money Flow Index = 100 - 100//(1 + Money Flow Ratio)

MFI কে RSI এর মতই ব্যবহার করা যায় কিন্তু RSI থেকে সামান্য পার্থক্য করে। আমরা জানি ভলুম প্রাইসের পরিবর্তন করে, পজিটিভ ভলুম প্রাইস বাড়ায় আর নেগেটিভ ভলুম প্রাইস কমায়। ভলুম ইন্ডিকেটরটিকে আরো স্পষ্ঠ করে তোলে। এখান থেকে আমরা ওভারবট ও ওভারসোলড লেভেল বের করতে পারি। ডাইভার্জেন্স থেকে ট্রেন্ডের দিক পরিবর্তন বুঝতে পারি। চূড়ান্ত লেভেলে (৮০ ও ২০) সুইং এর ব্যর্থতা রিভার্সালের ইংগিত দেয়।

ওভারবট ও ওভারসোল্ড লেভেল

SONALIANSH এর MFI এ ওভার বট ও ওভার সোল্ড লেভেল দেখানো হলো।


ডাইভার্জেন্স

বুলিস ডাইভার্জেন্স
ACI - প্রাইস যখন লোয়ার লো তৈরি করে MFI ইন্ডিকেটরটি তখন লোয়ার হাই তৈরি করে। এইটা ইন্ডিকেট করে সিকুরিটিতে মানি ফ্লো বৃদ্ধি পেয়েছে।



বিয়ারিস ডাইভার্জেন্স

Shurwid এর প্রাইস যখন হাইয়ার হাই তৈরি MFI তখন হাইয়ার লো তৈরি করে। এইটা নির্দেশ করে যে মানি ফ্লো কমে যাচ্ছে।



MFI যদিও RSI এর ফর্মুলায় ভলুম যোগ করা কিন্তু RSI এর সেন্টার লাইন (লাইন ৫০) যেমন বুল ও বিয়ারের আগমন বুঝতে পারে MFI তেমন না। বরং ইন্ডিকেটরটা ওভারবট ও ওভারসোল্ড লেভেলে রিভার্সালই ভালভাবে শনাক্ত করতে পারে। বুলিস ও বিয়ারিস ডাইভার্জেন্সও বুঝতে পারে।

No comments:

Post a Comment