Pages

Saturday 22 April 2017

Chaikin Oscillator

চাইকিন ওসিলেটর
Video


মার্ক চাইকিন ওসিলেটরটি ম্যাকডি ফর্মুলার উপর ভিত্তি করে তৈরি করেন। তাই এই ওসিলেটরকে ইন্ডিকেটরের ইন্ডিকেটর বলে। চাইকিন ওসিলেটর Accumulation Distribution লাইনের মোমেন্টাম মাপার একটা পদ্ধতি।  ইন্ডিকেটরটি একুমুলেশন ও ডিস্ট্রিবিউশন লাইনের  তিন ও দশ দিনের এমার (EMA Exponential Moving Average) পার্থক্য। ট্রেন্ড পরিবর্তনের প্রথম ধাপ মোমেন্টাম পরিবর্তন। তাই চাইকিন ওসিলেটরের সাহায্যে ট্রেন্ডের পরিবর্তন ধরা পড়ে। জিরো লাইনের উপরে বাই সিগন্যাল ও নিচে সেল সিগন্যাল। বুলিস ও বিয়ারিস সিগন্যাল থেকেও ট্রেন্ডের পরিবর্তন বুঝা যায়।

ফর্মুলা
Formula
You may skip this formula. This is beyond the scope of this lesson.

1. Money Flow Multiplier = [(Close - Low) - (High - Close)] / (High - Low)
2. Money Flow Volume = Money Flow Multiplier x Volume for the Period
3. ADL = Previous ADL + Current Period's Money Flow Volume
4. Chaikin Oscillator = (3-day EMA of ADL) - (10-day EMA of ADL)

চার্টিস্টদের এই ধারনা রাখা অপরিহার্য যে এই ইন্ডিকেটরটি বাই ও সেল প্রেশারের মোমেন্টাম মাপার জন্য তৈরি করা হয়েছে। নেগেটিভ জোনে প্রবেশ করার অর্থ সেল প্রেসার বিদ্যমান আর পজিটিভ জোনে প্রবেশ করার অর্থ বাই প্রেসার বিদ্যমান।

বাই ও সেল সিগ্ন্যাল

নিচের চার্টে ShashaDnm এ চাইকিন ওসিলেটর পজিটিভ জোনে (above zero line) প্রবেশ করে তখন বাই সিগন্যাল আর যখন পুনরায় নেগেটিভ জোনে (below zero line) প্রবেশ করে তখন সেল সিগ্ন্যাল দেখানো হয়েছে।



ডাইভারজেন্স

বুলিস বা বিয়ারিস ডাইভারজেন্স হলে সতর্ক হওয়া প্রয়োজন যে বাই বা সেল প্রেশারের পরিবর্তন আসন্ন।
নিচে Shashadnm প্রাইস চার্ট যখন হাইয়ার হাই তৈরি করে Chaikin Oscillator তখন লোয়ার হাই তৈরি করে। পরিস্কার নেগেটিভ বা বিয়ারিস ডাইভার্জেন্স। সিকুরিটির সেল প্রেশারই নির্দেশ করে।



1 comment: