Pages

Sunday 23 April 2017

Rate of Change (ROC)

রেট অব চেঞ্জ ROC
Video






খুবই সরল একটা মোমেন্টাম ইন্ডিকেটর বা সাধারন মোমেন্টাম অসিলেটর। এক পিরিয়ড থেকে পরবর্তি পিরিয়ড পর্যন্ত কত পার্সেন্ট পরিবর্তন হলো সেইটাই প্রদর্শন করে।  এই অসিলেটরটি জিরো লাইনের উপরে ও নিচে উঠানামা করে। অসিলেটর হিসাবে ROC থেকে আমরা সেন্টার লাইন ক্রস ওভার, ডাইভারজেন্স ও ওভারবট - ওভারসোল্ড রিডিং পাই। কিন্তু ডাইভার্জেন্স অন্যান্য অসিলেটরের মত স্পষ্ঠ নয়। এমনকি সেন্টারলাইন ক্রসওভারও খুব বেশি আপডাউন করে, বিশেষত স্বল্পমেয়াদি ট্রেন্ডে এটা বেশি ঘটে। তাই আমরা ডাইভার্জেন্স নিয়ে এখানে আলোচনা করব না। তবে আমরা সেন্টারলাইন ক্রসওভারকে সার্বিক ট্রেন্ড শনাক্ত করতে ব্যবহার করতে পারি।

ফর্মুলা
আগেই বলেছি ROC একটা সাধারন ইন্ডিকেটর। এর ফর্মুলাও খুব সহজ।
ROC ক্যালকুলেশন বর্তমান প্রাইসকে নির্দিষ্ট সময়ের আগের মুল্যের সাথে তুলনা করে।

Calculation
ROC = [(Close - Close n periods ago) / (Close n periods ago) * 100

ব্যবহার বা প্রয়োগ
ROC একটা মোমান্টাম ইন্ডিকেটর মাত্র যেমনটি উপরে উল্লেখ করেছি। নির্দিষ্ট সময়ে প্রাইস কত পার্সেন্ট বাড়লো বা কমলো সেইটাই হিসাব করে। প্রাইস উপরে আপ ডাউনের সাথে ROC ও আপ ডাউন করতে থাকে। উপরে আকাশ সমান কিন্তু নিচে একটা লিমিটেশন আছে, 100% এর নিচে নামতে পারে না। যার ভ্যালু জিরো। কিন্তু ROC ওভার বট ও ওভার সোল্ড শনাক্ত করার মত সিগন্যাল দিতে পারে।

ট্রেন্ড শনাক্তকরন
Trend Identification
মোমেন্টাম অসিলেটরগুলি জিগজাগ বা রেঞ্জের মধ্যে ট্রেডে সুবিধাজনক। দীর্ঘ পিরিয়ডেও লং টার্ম ট্রেন্ড বুঝা যায়। নিচে যেমন বিভিন্ন পিরিয়ডের ROC বিভিন্ন দেখানো হলো।
ROC ভ্যালু বিভিন্ন হওয়ার কারন ROC সিকুরিটির পিরিয়ডের উপর নির্ভর করে।


পজিটিভ ROC হলে প্রাইস বাড়তে থাকে।


No comments:

Post a Comment