Pages

Tuesday 8 January 2019

Gap Trading

Gap Trading
গ্যাপ ট্রেডিং
Video



প্রায়ই স্টক প্রাইস ওপেন হয় পুর্ব দিনের ক্লোজ প্রাইসের বেশ নিচে বা উপরে। পুর্ব দিনের ক্লোজ প্রাইস ও আজকের ওপেন প্রাইসের মাঝে একটা "নো ট্রেড জোন" সৃষ্টি হয়। এইটাই গ্যাপ।

আমাদের পর্যবেক্ষেণ থেকে আরো দেখেছি,
১। এই গ্যাপটা কখনো নিউজের থেকে সৃষ্ঠি। সাধারণতঃ  নাটকীয় কোন ঘটনা ওপেনিং প্রাইসের উপর প্রভাব বিস্তার করে। ফলে ভুল যায়গায় প্রাইস ওপেন হয় ও গ্যাপ সৃষ্টি হয়।
২। গ্যাপ যত বেশি হবে ওপেনিং প্রাইসেও অনিশ্চিত ভুল হওয়ার সম্ভাবনা তত বেশি।
৩। দিন শেষে বাজার মূল্য সঠিক যায়গায় ফিরে আসে।
৪। গ্যাপ ফিলাপ হয়ে মনে হবে এক সময় কোন গ্যাপই ছিল না।


চার প্রকারের গ্যাপ পরিলক্ষিত হয়,
1. Common Gap
2. Breakaway Gap
3. Runaway Gap
4. Exaustion Gap (San-Ku Gap)


কমন গ্যাপ
(Common Gap)
এই ধরনের গ্যাপকে ট্রেডিং গ্যাপ বা এরিয়া গ্যাপও বলে। এই ধরনের গ্যাপ সৃষ্টির পিছনে কোন নাটকীয় কারন নাই। রানিং ট্রেন্ডে স্বল্প ভল্যুম এর জন্য দায়ি। একই দিনে বা অন্য সময়ে গ্যাপটা পুরন হয়ে যেতে পারে।



ব্রেকএওয়ে গ্যাপ
Breakaway Gap

সাধারণতঃ রেজিস্ট্যান্স ব্রেক আউট হলেই এটা ঘটে। প্রাইস কোন রেজিস্ট্যান্সের নিচে থেকে বারবার রেজিস্ট্যান্স ভাংতে চেষ্টা করে, সামান্য নিচে যেয়ে আবার ফিরে আসে। যে স্বল্প পরিসর যায়গায় প্রাইস উঠা নামা করে সেই যায়গা টুকুকে বলে কঞ্জেশন এরিয়া এবং এই অবস্থাকে বলে প্রাইস কঞ্জেশন। প্রাইস এক পর্যায়ে রেজিস্ট্যান্স ভাংতে সমর্থ হয় ও উৎসাহী ট্রেডাররা আর পিছনে ফিরে তাকায় না। তখন গ্যাপের সৃষ্টি হয়। অতিরিক্ত ভলুমের কারনে ঐগ্যাপ সাধারণতঃ দিনে দিনেই পুরন হয়ে যায় বা তার পর দিন।





রানএওয়ে গ্যাপ
Runaway gap
হঠাত করেই ট্রেডাররা বুঝতে পারেন তারা ট্রেন্ড মিস করেছেন। দ্রুত এন্ট্রি দিতে চান। ফলে গ্যাপ সৃষ্টি হয়।


এক্সাসশন গ্যাপ
Exhaustion Gap
প্রাইস অনেক উপরে উঠে যায় ও মার্কেটে প্যানিক অবস্থা বিদ্যমান থাকে। এই অবস্থায় একে দেখা যায়। এইটা ট্রেন্ড রিভার্স করার প্রাথমিক সিগ্ন্যাল।


সাংকু গ্যাপ
San-Ku Gap

সাংকু গ্যাপ (three gap pattern) সাংকু জাপানি পরিভাষা, সাবলীল ট্রেন্ডের মধ্যবর্তি তিনটা গ্যাপ সৃষ্টি হয়। তৃতীয় গ্যাপের পরেই রিভার্সাল হয়ে থাকে। এই গ্যাপ প্যাটার্নকেই সাংকু গ্যাপ প্যাটার্ন বা থ্রি গ্যাপ প্যাটার্ন বলে। সতর্কতার জন্য ট্রেডাররা শুধু গ্যাপ দেখেই ট্রেড করবেন না। রিভার্সালের জন্য অন্যান্য ইন্ডিকেটরেরও সাহায্য নিবেন।








4 comments:

  1. Gap candle sotikvabe bujte hole apnake jantai Hobe : Abandoned baby, Morning star & Evening star.

    ReplyDelete
  2. জাজাকাল্লাহ খাইরান

    ReplyDelete