Pages

Friday 25 December 2015

Strategy

Trading Strategy
ট্রেডিং স্ট্র্যাটেজি
ট্রেডের জন্য আপনি কি কৌশল অবলম্বন করেন?

অনেকেই আছেন যারা আইপিও পেয়ে আর বেচেন নাই। বৎসরের পর বৎসর ধরে রেখেছেন। শুধু ডিভিডেন্ড নেন। বহুবার শেয়ার মুল্য ফেস ভেলুর নিচ থেকে তিন, চার বা শতগুন বেড়েছে কিন্তু তারা অবিচল। আমি এখানে তাদের কথা বলব না। তাদের টেকনিক্যাল বা ফান্ডামেন্টাল এনালাইসিস দরকার নাই। যাদের টেকনিক্যাল এনালাইসিস দরকার এবং আমার এনালাইসিস থেকে ধারনা নিতে চান আমি শুধু তাদের স্ট্র্যাটেজি সম্বন্ধেই এখানে আলোচনা করব।

Bottom Trader
বটম ট্রেডার


অনেকেই গভীরভাবে শেয়ার মুভমেন্ট পর্যবেক্ষণ করেন। কখন মুল্য নিচে নামবে। যখন মনে করেন আর নামবে না তখন কেনেন। তারপরেও যদি দাম পড়ে যায় তখন আরো কিনে মুল্য এডজাস্ট করেন। এরা সাধারণত কোন স্টপলস দেন না। তারপর এক সময় শেয়ারটা বুলট্রেন্ডে যায়। ইতিমধ্যে মুল্য বহুবার আপ-ডাউন করে। কিন্তু তারা তাদের লক্ষ্যে অবিচল থাকেন। তাদের কাংখিত লক্ষ্যে পৌছলেই বিক্রী করেন আবার মুল্য কমার জন্য অপেক্ষা  করতে থাকেন। এই ধরনের ট্রেডাররা আপ ও ডাউন টারগেটের ধারনা চান। এরা স্টপলস নিয়ে মাথা ঘামান না।

Swing Trader
সুইং ট্রেডার



মুল্য যখন উপরে উঠতে শুরু করে তখন আমি যে তীর দিয়ে ট্রেন্ড দেখানোর চেস্টা করি ওই তীর বরাবর উঠে না। বারবার আপ ডাউন করে এক সময় তীরের মাথায় বা তার কাছাকাছি পৌঁছায়। সুইং ট্রেডাররা যখনই প্রাইস তার সাপোর্ট থেকে আবার ঊর্ধ্বমুখী হয় তখনি কেনেন আবার কারেকশনের মুহূর্তে বিক্রী করে দেন। যেসমস্ত সুইং ট্রেডার আমার এনালাইসিস দেখেন ও বুঝার চেস্টা করেন তারা যেন নিজেরাই নিজেদের বাই-সেলের স্ট্র্যাটেজি তৈরি করে নেন। কারন আমি সাধারণতঃ ট্রেন্ড আইডেন্টিফাই ও সম্ভাব্য টারগেট সম্বন্ধে ধারনা দিতে চেস্টা করি। একটা বুলট্রেন্ডের মাঝে কতবার আপনি বিক্রী করবেন আর কতবার কিনবেন এটা আমি দেখাইনা, দেখানো সম্ভবও না।

No comments:

Post a Comment