Pages

Sunday 27 December 2015

Divergence


বিচ্যুতি বা ডাইভার্জেন্স

Video



অনেকগুলি সুইং এর উপর ভিত্তি করে ট্রেন্ড সৃষ্টি হয়। ট্রেন্ড্রের শক্তি বুঝার জন্য মোমেন্টাম গুরুত্বপূর্ণ। কখন মোমেন্টাম হ্রাস পায়, ট্রেন্ডের দিক পরিবর্তনের জন্য এটা জানা খুবই গুরুত্বপূর্ণ। মোমেন্টামের পরিবর্তন থেকে ট্রেন্ডের গতি পরিবর্তনের আগাম বার্তা পেতে পারি।

প্রাইস ও অসিলেটর পরস্পর একই দিকে চলে। কিন্তু কখনো বিপরীতমুখী চলতে দেখা যায়। পরস্পরের প্রতি বিশ্বস্ততার এই বিচ্যুতিকেই ডাইভার্জেন্স বলে।



ডাইভার্জেন্স দুই প্রকার

রেগুলার ডাইভার্জেন্স ও হিডেন ডাইভার্জেন্স
(Regular Divergence and Hidden Divergence)

রেগুলার ডাইভার্জেন্স (Regular Divergence)

নিচের চিত্রে সবুজ লাইন দিয়ে দেখানো হয়েছে যে প্রাইস যখন লোয়ার লো তৈরি করে ম্যাকডি তখন হাইয়ার লো তৈরি করে। এইটাই পজিটিভ বা বুলিস ডাইভার্জেন্স, আসন্ন আপট্রেন্ডের ইংগিত।

একই চিত্রে লাল লাইন দিয়ে দেখানো হয়েছে যে প্রাইস যখন হাইয়ার হাই তৈরি করে ম্যাকডি তখন হাইয়ার লো তৈরি করে। এইটা নেগেটিভ ডাইভার্জেন্স বা বিয়ারিস ডাইভার্জেন্স।

হিডেন ডাইভার্জেন্স (Hidden Divergence)
ইতিপুর্বে আমরা দেখেছি রেগুলার ডাইভার্জেন্স থেকে কিভাবে ট্রেন্ড রিভার্সাল শনাক্ত করা যায়। এবার আমরা দেখব হিডেন ডাইভার্জেন্স থেকে কিভাবে ট্রেন্ড কন্টিন্যুয়েশন বুঝতে পারা যায়।

হিডেন বুলিস ডাইভার্জেন্স (Hidden Bullish Divergence)


উপরের চিত্রে দেখানো হয়েছে প্রাইস যখন হাইয়ার লো তৈরি করে ম্যাকডি তখন লোয়ার লো তৈরি করে, প্রাইস আবার বুল ট্রেন্ড অনুসরন করে। এইটাই হিডেন বুলিস ডাইভার্জেন্স।


হিডেন বিয়ারিস ডাইভার্জেস ( Hidden Bearish Divergence)

উপরের চিত্রে প্রাইস যখন লোয়ার হাই তৈরি করে ম্যাকডি তখন হাইয়ার হাই তৈরি করে, প্রাইস আবার ডাউনট্রেন্ড অনুসরন করে। এইটাই হিডেন বিয়ারিস ডাইভার্জেন্স।

হিডেন ডাইভার্জেন্স একটা ট্রেন্ড কন্টিন্যুয়েশন প্যাটার্ন। যারা ব্যতিক্রমী বুলিস ট্রেন্ড খুঁজেন তারা হিডেন বুলিস ডাইভার্জেন্স খুঁজে দেখতে পারেন।





No comments:

Post a Comment