Pages

Wednesday 28 June 2017

Indicators

ইন্ডিকেটর

এই অধ্যায়ে আমরা টেকনিক্যাল ইন্ডিকেটর নিয়ে আলোচনা করব। কিভাবে ব্যবহার করতে হয়, ভুমিকা কি, ওসিলেটর থেকে সিগ্ন্যাল কিভাবে পাওয়া যায় এই গুলি আলোচনা করব।


টেকনিক্যাল ইনডিকেটর কি?
Video




Technical indicator গুলি মার্কেট ডেটা বিশ্লেষন করে মার্কেটের পূর্বাভাস দেয়ার চেষ্টা করে।  বিনিয়োগকারীদের বিনিয়োগ / ব্যবসায়িক সিদ্ধান্তে সহায়তা করে।

মার্কেটের সম্ভাব্য পরিবর্তনগুলি আমাদের সব সময়ই মনিটরিং করতে হয়। যেমন রিভার্সাল, ট্রেন্ড ও তার শক্তি। এর জন্য ট্রেডাররা কিছু ফর্মুলা ব্যবহার করে থাকেন। এই ফর্মুলার সাহায্যে আমরা একটা সিক্যুরিটির পরপর কিছু ডাটা নিয়ে ডাটার আচরন পর্যবেক্ষণ করার জন্য গ্রাফ তৈরি করে থাকি। এই গ্রাফ থেকেই আমরা মার্কেটের আচরন সম্পর্কে কিছু নির্দেশনা পেয়ে থাকি। এই গ্রাফটাই মূলতঃ ইন্ডিকেটর।

একেকটা ইন্ডিকেটর একেক ধরনের প্রাইস পারফর্মেন্স সম্পর্কে ধারনা দেয়। RSI ওভারবট, ওভারসোলড ছাড়াও রেজিস্ট্যান্স, ডাইভার্জেন্স দেখাতে পারে। Chaikin Oscillator পজিটিভ হলে বুঝি বুলিশ আর নেগেটিভ হলে বিয়ারিস।


টেকনিক্যাল ইন্ডিকেটর থেকে আমরা কি সুবিধা পেয়ে থাকি?

কিছু ইন্ডিকেটর খুব সহজ ফর্মুলার উপর তৈরি, যেমন Moving Average,  আবার কিছু ইন্ডিকেটর যেমন Stochastic Oscillator এর ফর্মুলা খুবই জটিল। ইন্ডিকেটরের ভুমিকা বিভিন্ন, সিক্যুরিটির ট্রেন্ড, শক্তি ও দিক সম্মন্ধে তথ্য দিয়ে থাকে।


কেন ইন্ডিকেটর ব্যবহার করব?

ইন্ডিকেটর আমাদের বিনিয়োগের ব্যাপারে প্রয়োজনীয় ধারনা দিয়ে থাকে।

লিডিং ইন্ডিকেটর
কিছু ইন্ডিকেটর আগাম সম্ভাবনার ইঙ্গিত দেয়। যেমন CCI, RSI, Stochastic Oscillator, Williams %R.

ল্যাগিং ইন্ডিকেটর
এরা ট্রেন্ড অনুসরনকারী। সাইডওয়ে মার্কেটে ভাল কাজ করে না। ফলস সিগনাল দিতে পারে। যেমন মুভিং এভারেজ।


ওসিলেটর

 Oscillator

অসিলেটর একটি প্রযুক্তিগত বিশ্লেষণ টুলস যা দুটি চরম মানের মধ্যে উচ্চ এবং নিম্ন ব্যান্ড তৈরি করে এবং ট্রেন্ড নির্দেশক হিসাবে কাজ করে ও ব্যান্ডের সীমার মধ্যে ওঠানামা করে। ব্যবসায়ীরা স্বল্প-মেয়াদী, ওভারসোল্ড, ওভারবট অবস্থা বুঝতে সূচকটি ব্যবহার করে থাকে।



যেমন Chaikin Oscillator, Stochastic, Trix, MACD,ROC ইত্যাদি।


6 comments:

  1. This comment has been removed by a blog administrator.

    ReplyDelete
  2. ধন্যবাদ ভাইজান। প্রতিদিন কিছু কিছু করে শিখছি। আপনি যে অনলাইনে ট্রেনিং এর কথা বলেছিলেন সেটার কি কোন আপডেট আছে।

    ReplyDelete
  3. excellent presentation ! thanks !

    ReplyDelete