Pages

Tuesday 29 December 2015

Break Out Strategy

ব্রেক আউট স্ট্র্যাটেজি

আমরা যখন কোন ট্রেন্ড লাইন আঁকি তখন এই ট্রেন্ড লাইনটাই আপ ট্রেন্ডের ক্ষেত্রে রেজিস্ট্যান্স ও ডাউন ট্রেন্ডের ক্ষেত্রে সাপোর্ট হিসাবে কাজ করে। আমাদের উদাহরণে আমরা রেজিস্ট্যান্স ব্রেক আউটের উপর আলোচনা সীমাবদ্ধ রাখব। সাপোর্ট ব্রেক আউট রেজিস্ট্যান্স ব্রেক আউটের বিপরীত।

আমরা এখানে বুলট্রেন্ড নিয়েই আলোচনা করব। বিয়ার ট্রেন্ড বুল ট্রেন্ডের এর বিপরীত।



ব্রেক আউট

মূল্য বারবার চেস্টা করে রেজিস্ট্যান্স ভাঙ্গার জন্য। যখন রেজিস্ট্যান্সের উপরে মূল্য ক্লোজ হয় এবং ভলুম ও বৃদ্ধি পায় তখন আমরা ধরে নিতে পারি ব্রেক আউট হয়েছে। কিন্তু আমাদের রিটেস্টের জন্য অপেক্ষা করতে হবে। এইখানে ট্রেডাররা এন্ট্রি দিয়ে থাকেন।

ব্রেক আউট স্ট্র্যাটেজি


রিটেস্ট

রিটেস্ট ব্রেক আউটকে কনফার্ম করে।
ব্রেক আউটের পরে রেজিস্ট্যান্সটা সাপোর্ট হিসাবে কাজ করে। সাপোর্ট যদি শক্তিশালি হয় তবে মূল্যকে আর পিছনে ফিরতে দেয় না। আটকে দেয়। চিত্রে আমরা দেখতে পাচ্ছি মূল্য আবার পিছনে ফিরে এসেছে। কিন্তু সাপোর্ট শক্তিশালি হওয়ায় আর নিচে নামতে পারে নাই। তখন মূল্য পরবর্তি রেজিস্ট্যান্সের দিকে চলতে থাকে।

এক নজরে ব্রেক আউট



কিভাবে ট্রেড করব
মূল্য যখন পুনরায় ট্রেন্ড লাইনের দিকে তথা রেজিস্ট্যান্সের দিকে কিছুটা ফিরে আসবে,  তখন বাই দেন, সাপোর্ট থেকে সামান্য নিচে স্টপ লস দিন।

ব্রেক আউট আগাম জানার উপায় কি?



 আমরা জানি Volume precedes price. ভল্যুম নির্ভর ইন্ডিকেটরগুলি আপনাকে সাহায্য করতে পারে। এমিব্রোকারের Volume Oscillator (5,10) বেশ কার্যকরি। এর পজিটিভ ডাইভার্জেন্স কতকটা নিশ্চিত করে সামনের রেজিস্ট্যান্সটা ভাংতে পারবে কি না। 


No comments:

Post a Comment